21.9.19

আপনি কি আসলেই চান?

পৃথিবীর অধিকাংশ মানুষই ডিপ্রেশন নামক জিনিসটার সাথে পরিচিত। কেউ ইচ্ছে করে কিংবা কেউ চাপে পড়ে এতে ভুগতে থাকে। উন্নত বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষ সাইক্রিয়াটিকের সরনাপন্ন হয়ে ট্রিটমেন্ট নিতে পারে। কিন্তু বাংলাদেশের মতো দেশগুলোতে দক্ষ সাইক্রিয়াটিক এর যেমন অভাব তেমনি সমাজের কিছু হেয় প্রতিপন্নতা, সবমিলিয়ে এই ডিপ্রেশনের মতো জায়গাগুলোর রেশানলে পড়েই মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। আমরা সবার সামনে সবসময় সমস্যাগুলো তুলে ধরি কিন্তু সমাধান নিয়ে কেউ চিন্তা করিনা। আমরা অভিযোগ করতে জানি, কিন্তু তার প্রতিকার করতে জানিনা। আমরা অন্যের সমালোচনা করতে জানি, কিন্তু নিজের অসংগতির কথাগুলো ভাবিনা।
খুব ধনী থেকে খুব গরীব সবাই ই কোনোনা কোনো ভাবে ডিপ্রেশন কথাটির সাথে পরিচিত। হাজারো বিত্ত বৈভবের মধ্যে থেকেও কেউ কেউ নিজেকে ভালো রাখতে পারেনা আবার কিছুই যার নেই সে দুবেলা-দুমুঠো খেয়েই নিজেকে নিয়ে সুখী। ডিপ্রেশন এমন একটা সমস্যা যা নিজে নিজেই নিজের মাধ্যমেই নিজের অন্তরে তৈরি হয়। সহজ কথায় সেধে সেধে নিজের ভিতর রোগ জমানোর নামই ডিপ্রেশন। আমরা সবসময় বলি "আমি ভালো নেই" কিন্তু কেনো ভালো নেই সেটা ভাবিনা। কিংবা কিভাবে ভালো থাকবো সেটাও ভাবিনা। শুধু একটাই কথা "ভালো নেই"। আসলে আমি কি চাই ভালো থাকতে?
Photo credit: Noelmcdermott

ডিপ্রেশন থেকে কাটিয়ে উঠার ছোট্ট কিছু টিপস্ এমন হত পারেঃ
আপনার খুব কাছের কোন বন্ধুর কাছে আপনি আপনার উদিত সমস্যার কথা শেয়ার করতে পারেন। এতে করে নিজেকে অনেক হালকা মনে হতে পারে। এখানে খেয়াল রাখবেন বন্ধুটি অবশ্যই আপনার খুব কাছের একজন হতে হবে যে কি না পরবর্তীতে এটা নিয়ে কোনো কথা তুলবে না।
দ্বিতীয়ত আপনি নিজেকে নিয়ে এটা ভাবুন "আমি ভালো আছি।" পৃথিবীর যত কষ্টেই থাকুন নিজের মাঝে যদি এটা রাখতে পারেন যে হ্যাঁ আমি ভাল আছি, তাহলে অবশ্যই আপনি নিজেকে কন্ট্রোল করতে পারবেন।
তৃতীয়ত সবার প্রতি এক্সপেকটেশনটা কমিয়ে দিন। সবাই আপনার কাছের হবেনা। ঠিক তেমনি সবাই আপনার ইচ্ছানুযায়ীও চলবেনা। সবাইকে খুশী রাখা আপনার পক্ষে সম্ভবনা। বরং নিজের প্রতি সেটা বাড়ান, কাজে দিবে।
চতুর্থত নিজের মাঝে "I don't Care" ভাবটা আনুন। পৃথিবীতে আপনি সুখে আছেন মানে সেইটাই ভালো, কার কি হলো, কেনো করলো, এরকম কেন করেনা আমার সাথে এসব ভাবা বন্ধ করুন। নিজের উন্নতির দিকে চোখ দিন। অন্যরা ভালো করবে এটাই স্বাভাবিক। নিজে কতটা ভালো করছেন সেটাই দেখার বিষয়।
পঞ্চমতো আল্লাহ্ তা'আলা এবং নিজের উপর মন থেকে ভরসা রাখুন। যাই হোক না কেনো ভালোর জন্যেই হবে। যে থাকার সে এমনিতেই আপনার সাথে থাকবে আর যে চলে যাবার সে আপনার থেকে চলেই যাবে। বাঁধতে পারবেননা কোনোভাবে।

সাধারনত ডিপ্রেশনে পড়লে আমরা যে ভুলগুলো করি তার মধ্যে অন্যতম নিজের ক্ষতি করা। আপনি সহজেই নিজেকে বুঝান যা হবার হয়ে গেছে। এর থেকেও বাজে কিছু তো হতে পারতো জীবনে। নিজের মাঝে নেগেটিভিটি সৃষ্টি না করে পজিটিভিটি আনুন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় রিলেশন ঠিকমতো চলছেনা বা ব্রেকআপ কিংবা জড়াতে চাই নিয়ে ডিপ্রেশন। আর এরজন্যে তারা আল্লাহ্ র কাছে দোষারোপ করে, বা দোয়াও করে। এটা ভুলে যায় বিয়ে-পূর্ব প্রাপ্তবয়স্ক ছেলেমেয়ের এসব সম্পর্ক নিষিদ্ধ। যদি খুব দরকার হয়, বিয়ের প্রস্তাব দিন, বিয়ে করুন, তারপর দোয়া করুন, সৃষ্টিকর্তা আপনার সাথেই থাকবেন। ব্রেকআপ হলে না কি ভোলা যায়না-কত কিছু -কেদেঁ বুক ভাসায়, নাকের জল চখের জল এক করে। কিন্তু এটা বুঝেনা, প্রেম করে সে নিজে, ভালওবাসে নিজে, মানায় নেয়ও নিজে, আর যখন চলে যায় তখন কেনো সেই কাজগুলো নতুন কারো সাথে করতে পারেনা। সব তো নিজেরই করা তো নতুন কেনো নয়? নিশ্চয়ই কেউ কেউ বলবেন সবসময় সব সম্ভব হয়না। অন্তত এসব ক্ষেত্রে সবই সম্ভব। আর আপনার ইচ্ছে করলে বসে থাকতে পারেন। সেই ঐ টাইমে মোজ মাস্তি করে আপনার কাছে ফিরেও আসতে পারে।

মন খুলে ভালোবাসুন, কিন্তু এতটাও নির্ভর করবেননা যেখানে আপনার আত্মসম্মান বিকিয়ে দিতে হয়। নিজেকে ভালো রাখুন। নিজেই নিজের প্রতি ভালো হয়ে উঠুন। নিজেকে ভালো কাজে ব্যস্ত রাখুন। আপনার দুনিয়া এবং আপনি ভালো থাকতে বাধ্য -হ্যাঁ তবে অবশ্যই আপনার নিজেকে সেটা মন থেকে সৎভাবে চাইতে হবে।

অবশ্যই নিজেকে প্রশ্ন করবেন " আমি কি সত্যিই ভাল থাকে চাই?"

ভালো থাকুন, ভালো রাখুন, সমাজের উপকার হবে, দেশের উন্নতি হবে।

লেখকঃ মোঃ লুৎফর রহমান সীমান্ত
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট।